মোবাইলে ফেসবুক মেসেঞ্জার অ্যাপলিকেশন

তথ্যপ্রযুক্তি ( কুমিল্লার খবর.কম ): সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক চালু করল মোবাইলভিত্তিক নতুন অ্যাপলিকেশন। যেটি ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সাধারনভাবে মেসঞ্জার নামেই পরিচিত। ফলে এ সেবা আওতার মোবাইল ব্যবহারকারীরা পাচ্ছে তাদের ফেসবুক বন্ধুদের সঙ্গে চ্যাট করার দ্রুততম একটি মাধ্যম।

সূত্র মতে, ব্যবহারকারীরা অনায়াসে এ সেবা ব্যবহারের সুযোগ পাবে। কিন্তু এজন্য কিছু নিতীমালা রয়েছে। ব্যবহারকারীকে অবশ্যই তার মোবাইল নম্বর এই সোশ্যাল জায়েন্টের সঙ্গে নিবন্ধন করতে হবে। তাছাড়া পাঠানো মেসেজ বাধাপ্রাপ্ত হবে।

উল্লেখ্য, অ্যাপলিকেশনটি ইন্সটলের সময় ব্যবহারকারীর থেকে জানতে চাইবে যে ফেসবুকের সঙ্গে মোবাইল নম্বরটি নিবন্ধীত কিনা। কোনোভাবে এর কার্যক্রম যদি সম্পন্ন না হয় তবে সঠিক পদ্ধতিতে মেসেজিং করার অনুমতি পাবেনা ব্যবহারকারী। কিন্তু ব্যবহারকারীর অনলাইন চ্যাট সম্পর্কিত যাবতীয় তথ্য এর অ্যাপলিকেশন ইন্টারফেসে প্রতিফলন ঘটাবে। অ্যাপলিকেশনটি প্রকৃতপক্ষে ফেসবুকের কার্যকরী সুশৃঙ্খল একটি সংস্করণ। যেটা একটা উদ্দেশ্যেই অর্থাৎ ব্যবহারকারীকে তার বন্ধুর নিকট মেসেজ প্রেরণে সহায়তা করে। সেবাটি সম্পর্কে সূত্র আরও জানিয়েছে, এর লক্ষ্য যথাপযুক্ত এবং লোকেশন সেবা সমর্থিত। তাই এটি ব্যবহারকারীকে তার ফোনের জিপিএস মাধ্যমে তার বর্তমান অবস্থান জানাতে সক্ষম।

এফবি চলতি বছরে মেসেজিং কোম্পানি বেলুগা ক্রয় করেন। বেলুগা তার গ্রুপ মেসেজিং সেবার জন্য বিখ্যাত। তাই অনুমান হিসেবে ফেসবুক এর প্রসার ঘটাতে হঠাৎ করেই সেবাটি চালু করেছে। এফবি মেসেজ অ্যাপলিকেশন পাওয়া যাবে অ্যান্ড্রুয়েড ও আইফোন পণ্যে।


কুমিল্লার খবর.কম, ১২-০৮-২০১১

Comments

comments